• রাত ১২:০৩ মিনিট বুধবার
  • ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
শম্ভুপুরার চরকিশোরগঞ্জ ও চরহোগরার জাল ভোট ঠেকাতে চ্যালেঞ্জের মুখে প্রশাসন ‘যারা আনারসে ভোট দিতে চান, কেন্দ্রে আইসেন, না দিতে চাইলে ঘরে থাইকেন’ বাবুল ওমরের হুমকি-ধামকিতে ভোটের মাঠে প্রভাব পড়েছে আনারস প্রতিকের সোনারগাঁয়ে চোরাই মোবাইলসহ সাতজন গ্রেফতার  আজ থেকে কালাম আমার পরিবারের একজন সদস্য আওয়ামীলীগ নেতা বিরুর বংশ উচ্ছেদের হুমকির ঘটনায় বাবুল ওমরকে শোকজ ঘোড়াকে জয়ী করতে নির্বাচনী মাঠে কাঁচপুরের খাঁন পরিবার ঘোড়ার পক্ষে যু্বলীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেনের উঠান বৈঠক উপজেলা আওয়ামীলীগের নীতি নির্ধারক সোহাগ রনি? সোনারগাঁয়ে গত ৯ দিন ধরে দুই সহোদর নিখোঁজ সোনারগাঁয়ে দুই কোটি টাকার ইয়াবা জব্দ, ১কারবারি গ্রেপ্তার আমান খাঁনের উদ্যোগে কাঁচপুরে কালামের নির্বাচনী প্রচারনা সভা আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘনের অভিযোগ হুইপ বাবুর বিরুদ্ধে আড়াইহাজারে নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন হুইপ বাবুর বিরুদ্ধে বন্দরের নতুন চেয়ারম্যান মাকসুদ চেয়ারম্যান নারায়ণগঞ্জ পল­ী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি পালন সোনারগাঁয়ে তিনদিন ব্যাপী ফায়ার সার্ভিসেরর স্বেচ্ছাসেবক প্রশিক্ষন সোনারগাঁয়ে আস্থা ফিডে সেনা প্রধান সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা
নারায়ণগঞ্জ রনক্ষেত্র, আহত ৫০

নারায়ণগঞ্জ রনক্ষেত্র, আহত ৫০

Logo


নিউজ সোনারগাঁ২৪ডটকম:

একটি রপ্তানিমুখী গার্মেন্ট কারখানায় শ্রমিক অসন্তোষের ঘটনাকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের ফতুল্লার বিসিক শিল্পনগরী এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ওই সময়ে শ্রমিকদের সাথে পুলিশের সংঘর্ষে ওসিসহ অর্ধশতাধিক আহত হয়েছে। ভাঙচুর করা হয়েছে বিসিকের অন্তত ২০ থেকে ২৫টি শিল্পকারখানা।

সোমবার ( ৩ ডিসেম্বর) দুপুরে শুরু হয়ে বিকাল পর্যন্ত দফায় দফায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। বিকালে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পরে পরিস্থিতি স্বাভাবিক হয়। ঘটনার পরে বিসিক শিল্প এলাকার প্রায় সবগুলো গার্মেন্ট বন্ধ ঘোষণা করা হয়।

দফায় দফায় ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের সময় শিল্প পুলিশের সহকারি পুলিশ সুপার, ফতুল্লা থানার ওসি মঞ্জুর কাদের ও ৭ থেকে ৮জন পুলিশ সদস্য সহ প্রায় অর্ধশত সাধারণ শ্রমিক আহত হয়। এসময় পুলিশ উত্তেজিত হয়ে লাঠিচার্জ শুরু করলে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

এদিকে সংঘর্ষের ঘটনার কারণে বিসিক সংলগ্ন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ সড়কে প্রায় দুই ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। এ ঘটনার পর বিসিক শিল্প নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

ফতুল্লা মডেল থানার ওসি মঞ্জুর কাদের জানান, কয়েকদিন ধরেই ওই গার্মেন্টে শ্রমিকদের সাথে মালিক পক্ষের উৎপাদন মজুরি বৃদ্ধির দাবিতে বেশ কিছুদিন ধরেই উত্তেজনা ছিল। আজ (সোমবার) শ্রমিকদের দাবি না মেনে তাদেরকে ছুটি প্রদান করায় শ্রমিকেরা বিক্ষুদ্ধ হয়ে গার্মেন্টস ভাঙচুর করে ও বিক্ষোভ মিছিল শুরু করলে পুলিশ তাদের নিভৃত করার চেষ্টা করে। এতে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে আমিসহ কয়েকজন পুলিশ সদস্য আহত হই।

অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নবী জানান, আমরা তাদেরকে নিভৃত করার চেষ্টা করলেও তারা আমাদের উপর ইটপাটকেল নিক্ষেপ করলে আমরা তাদের লাঠিচার্জ করে সরিয়ে দেই। ক্ষয়ক্ষতি ও আহতদের সঠিক সংখ্যা পরে জানানো যাবে।

পুলিশ ও শিল্প মালিকেরা জানান, উৎপাদন মজুরি বৃদ্ধি নিয়ে ফকির অ্যাপারেলস কারখানার শ্রমিকদের মধ্যে গত তিনদিন ধরে শ্রমিক অসন্তোষ চলছিল। মালিকপক্ষ মজুরি বৃদ্ধি করলেও দাবী অনুযায়ী বৃদ্ধি না হওয়ায় শ্রমিকেরা রোববার কারখানাটির ভেতরে বিক্ষোভ করে। এ অসন্তোষ নিরসনে কারখানাটির মালিকপক্ষ সোমবার সকালে বিসিক কর্তৃপক্ষ, বিকেএমইএ কর্তৃপক্ষ ও শ্রম অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে আলোচনায় বসেন। তারা মঙ্গলবার বিভিন্ন কারাখানার মালিকদের সাথে আলোচনা করে তাদের সাথে উৎপাদন মজুরি সমন্বয় করার আশ্বাস দিলেও শ্রমিকরা তা না মেনে আবারও বিসিকের অভ্যন্তরে বিক্ষোভ শুরু করে। পরে এ বিক্ষোভ পুরো বিসিকে ছড়িয়ে পড়ে।

এসময় তারা বিসিক সহ আশপাশের ২০ থেকে ২৫টি কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করে। শিল্প মালিকদের কয়েকটি ব্যক্তিগত গাড়িও তারা ভাঙচুর করে। খবর পেয়ে শিল্প ও ফতুল্লা থানা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সহ বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution